সাতক্ষীরা রাত ৩:৪৭ বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
    1. অর্থনীতি
    2. আইসিটি
    3. আন্তর্জাতিক
    4. আশাশুনি
    5. উপকূল
    6. কলারোয়া
    7. কালিগঞ্জ
    8. খুলনা
    9. খেলার খবর
    10. জাতীয়
    11. জেলার খবর
    12. জ্বালানি
    13. তালা
    14. দেবহাটা
    15. পাইকগাছা
    আজকের সর্বশেষ সবখবর

    দেবহাটায় জেসি ফ্রেন্ডলি গ্রীন স্কুল ডিক্লারেশন প্রোগ্রাম

    mir khairul islam
    সেপ্টেম্বর ১৯, ২০২৪ ১০:৪৭ অপরাহ্ণ
    Link Copied!

    দেবহাটা প্রতিনিধি: দেবহাটার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জেসি ফ্রেন্ডলি গ্রীন স্কুল প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে ৪টি ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ কার্যক্রম পালিত হয়। দেবহাটা এপি’র আয়োজনে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের অর্থায়নে এবং সুশীলনের বাস্তবায়নে এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

    কুলিয়া ইউনিয়নের টিকেট সাইক্লোন সেন্টারে উক্ত প্রোগ্রামে ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান প্রভাস চন্দ্র মন্ডলের সভাপতিত্বে সুবর্ণাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জগদীশ সরকার, টিকেট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধনঞ্জয় সরকার, সহকারী শিক্ষক সন্দীপ হালদার, তপতী বিশ্বাস সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। সমগ্র অনুষ্ঠান দেবহাটা এরিয়া প্রোগ্রামের সিডিও জোৎস্না বালা পরিচালনা করেন।

    পারুলিয়ার ইছামতি টেকনিক্যাল কলেজ মাঠে এ অনুষ্ঠানে এপি’র সিডিও মিজানুর রহমানের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য দেন ইউপি সচিব প্রবীর হাজারী। এসময় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

    নওয়াপাড়া ইউনিয়নের আহছানিয়া মাধ্যমিক বিদ্যালয় চত্বরে এ প্রোগ্রামের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোনায়েম হোসেন। সভাপতিত্ব করেন আহছানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জব্বার। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনিরুজ্জামান, আব্দুর সেলিম, খায়রুল বাসার প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন দেবহাটা এরিয়া প্রোগ্রামের সিডিও নীলাদ্রি বিশ্বাস।

    দেবহাটা ইউনিয়নের টাউনশ্রীপুর শরৎচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে জেসি ফ্রেন্ডলি গ্রীন স্কুল ডিক্লারেশন প্রোগ্রামের প্রধান অতিথি হিসেবে ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সঞ্জীব ব্যানার্জি। সভাপতিত্ব করেন সুশীলগাতী সরকারি প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক মতিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন টাউনশ্রীপুর শরৎচন্দ্র উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাসান রেজা, সুশীলগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল্লাহ আল মামুন। অনুষ্ঠান পরিচালনা করেন দেবহাটা এরিয়া প্রোগ্রামের সিডিও আসাদুজ্জামান রিপন।

    বক্তরা বলেন, গ্রিন স্কুল ডিক্লারেশন একটি বিদ্যালয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি শুধু একটি ঘোষণা নয়, বরং একটি প্রতিশ্রুতি। এই প্রতিশ্রুতি পালন করে একটি সবুজ এবং টেকসই ভবিষ্যৎ গড়ে তোলা সহজ হবে। এই কর্মসূচির আওতায় পারুলিয়া ইউনিয়নের খেজুরবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়শান্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়, টাউনশ্রীপুর শরচ্চন্দ্র উচ্চ বিদ্যালয়, সুশীলগাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়, আহ্ছানিয়া মাধ্যমিক বিদ্যালয়, টিকেট সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুবর্ণাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ মোট ৭ টি প্রতিষ্ঠানকে বাছাই করা হয়েছিল।

    এই প্রতিষ্ঠানগুলোতে ফ্রেন্ডলি গ্রিন স্কুলের ফলাফল হল আসবাবপত্র সহ বেঞ্চ, চেয়ার, টেবিল মেরামতের মাধ্যমে ব্যাবহারে পাঠদানের উপযুক্ত করা হয়েছে। ছেলে মেয়েদের জন্য আলাদা খেলার জায়গার ব্যবস্থা করা হয়েছে। গভীর নলকুব মেরামত সহ টিউবওয়েলের গোড়া পাঁকা ও চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে। ডাস্টবিনের ব্যবহার সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে ধারণা বৃদ্ধি পেয়েছে। ময়লা ফেলার জন্য নির্দিষ্ট জায়গার ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীরা নিজ হাতে বাগান তৈরি ও পরিচর্যা করছে তাদের মধ্যে নেতৃত্বদান ও বাগান তৈরির উৎসাহ বৃদ্ধি পেয়েছে। স্থানীয় জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। সোলার সৌরশক্তি মেরামতের মাধ্যমে পুনরায় ব্যবহার শুরু করা হয়েছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও দেবহাটা এরিয়া প্রোগ্রাম এর কার্যক্রম কে সাধুবাদ জানিয়েছেন সর্বস্থরের মানুষ।

    এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।